Earn Money, Easy Way

Thursday, October 23, 2014

What is Spread and Commission ?

ফরেক্স মার্কেটে অনেক বড় একটি সুবিধা হল এই মার্কেটে ট্রেড করতে হলে অনেক কম খরচ হয় যেমন আর এই মার্কেটে আপনার ট্রেড এর উপর কোন commission নেই। যদি না আপনি কোন ECN (Electronic communication network ) ব্রোকারে ট্রেড না করে থাকেন।  ফরেক্স মার্কেটে আপনার ট্রেড এর জন্য ব্রোকার আপনার খরচ হিসাবে spread নিয়ে থাকে। আর spread  পিপ্স এর হিসাবে ধরা হয়। আশা করি ফরেক্স মার্কেটে পিপ্স কাকে বলে সবাই তা জানেন।

ব্রোকাররা আপনার ট্রেড এর উপর automatic স্প্রেয়াদ দিয়ে থাকে যার মধ্যে ব্রোকারের লাভ ধরা হয় তবে আমার মনে হয় আমরা ওই দিকে না গিয়ে spread সম্পর্কে জানি।
Spread
Spread হল মার্কেটে ট্রেড করার সময় aks এবং bid এর মধ্যে যে পার্থক্য দেখবেন ওইটাই spread. মানে ব্রোকার আপনার ট্রেড এর উপর একটি খরচ ধরে এই bid এবং ask এর পার্থক্য দেখিয়ে থাকে। নিচে ব্রোকারের spread manual গণনা দেখানো হল।
                 Spread = ask price- bid price
ব্রোকার আপনার থেকে এই spread নিয়ে থাকে আপনার ট্রেড এর খরচ হিসাবে। নিচে একটি 4 ডিজিট ব্রোকারের bid এবং ask এর ছবি দেওয়া হল। আপনি চাইলে আপনার ব্রোকারের বর্তমান স্প্রেয়াদ আপনার MT4 তে দেখতে পারেন।
 
উপরের ছবি থেকে আশা করি এতখনে আপনি বুঝে গেছেন spread কি।  উপরের চার্ট থেকে আমরা নিচে তিনটি pairs এর বিবরণ ছবিতে দিলাম
 
আপনি আশা করি দেখেছেন major pairs গুলোর ১-৩ পিপ্স spread হয় যা আপনার ট্রেডিং খরচ হিসাবে আপনার ট্রেড এর সময় কাটা হবে যদিও আপনার এই নিয়ে চিন্তা করতে হবে না কারন আপনার ব্রোকার auto তা কেটে নিয়ে যাবে। আবার দেখুন EURCAD তে spread  7 পিপ্স। আমরা জানি যে cross pairs গুলোতে লেনদেন কম হয় বলে এর spread একটু বেশি হয়ে থাকে।
MT4 indicators
ইন্টারনেটে আপনি অনেক ধরনের indicator পাবেন যা দিয়ে আপনি চাইলে আপনার spread দেখতে পারবেন। আমি জানি অনেকে Indicator কি জানেন না তাই indicator ব্যবহার একটু পরে দেখেন। যা technical indicator তে পাবেন। নিচে spread দেখার জন্য আমরা তিনটি Indicator এর লিঙ্ক দিলাম যা দিয়ে আপনি দেখতে পারবেন।
    StatMonitor_1.1Phat-.mq4 
    FXRM Spread History.ex4
    Multi Pair Spread Monitor.mq4

Spread কম বেশি হবার কারন হচ্ছে ব্রোকারের ধরনের উপর ভিত্তি করে। কেউ কেউ আপনার কাচ থেকে fix spread নিবে আবার কেউ আপনার কাছ থেকে বর্তমান মার্কেটের উপর ভিত্তি করে spread নিবে। আবার কেউ আপনার কাছ থেকে spread না নিয়ে ট্রেডিং এর উপর cost হিসাবে commission নিবে। নিচে তিন ধরনের spread সম্পর্কে একটু বর্ণনা দেওয়া হল।
      >fixed spread  হচ্ছে মার্কেটে bid এবং  ask price এর  পার্থক্য সবসময়  একই থাকে। মার্কেট এর movement কিংবা buyer বা seller কম বেশী হবার  পরও অপরিবর্তিত থাকে।
      >fixed spread with an extension এ spread বাবদ দুটি আংশ থাকে । প্রথম অংশ  কোন ট্রেড করার সময় আগে থেকেই fixed থাকে, আর অন্য অংশ ট্রেড করলেই commission  বাবদ কেটে নেয় । এই ধরনের spread সাধারণত ECN ট্রেডার জন্য বেশী প্রয়োজন হয়।
      >Variable spread মার্কেট এর condition এর ওপর কম বেশী হয়ে থাকে। সাধারণত মার্কেট এর ওঠানামা কম হবার সময় সবচেয়ে spread হয়ে থাকে (১ pipএর মত) । কিন্ত মার্কেট এ বেশী উঠানামা হবার সময় বেশী pips spread  হয়।

কোনটি সবথেকে ভালঃ
আমরা জানি যেমন কোন কিছু কিনতে গেলে মার্কেটে কয়েকটি পনের মধ্যে আপনার জন্য সবথেকে উত্তমটি বেছে নিতে হয় তেমনি আপনি এই মার্কেটে এই তিন ধরনের spread থেকে আপনার trading স্টাইলের উপর নির্ভর করবে আপনার জন্য কোনটি সবথেকে ভাল।  যেমন বলি fixed spread তে আপনার সবসময় একই ধরনের spread থাকবে আবার variable spread তে আপনার মার্কেটে অনেক বেশি চাপ পরলে spread একটু বেড়ে যাবে তবে অন্যান্য সময় অনেক কম থাকবে। যা যেকোনো scalper রাই পছন্দ করে থাকে। আবার fixed spread with an extension তে আপনার ব্রোকার আপনার ট্রেডের উপর খরচ হিসাবে সামান্য কাটবে তবে তার পাশাপাশি আপনার ট্রেডের উপর commission নিবে। তাই প্রথমে আপনি আপনার ট্রেডিং স্টাইলের উপর বিবেচনা করে spread type নির্বাচন করুন। ফরেক্স মার্কেটে সব থেকে বেশি ব্যবহৃত হয় variable spread. Variable spread সব থেকে মনে হয় বেশি সুবিধার জন্য বেশির ভাগ ব্রোকারা এই spread টাইপ ব্যবহার করে থাকে। 
 

No comments:

Post a Comment