Earn Money, Easy Way

Friday, October 24, 2014

Different styles Trading in Forex

Trading styles: Day trading swing trading and position trading.
একজন ব্যবসায়ীর পছন্দের পদ্ধতি এবং সময় ফ্রেমের উপর ভিত্তি করে তিনটি সবথেকে জনপ্রিয় শ্রেণীবিভাগ হচ্ছে day trading, swing trading and position trading. এই পদ্ধতি সম্পর্কে সাধারণ প্রশ্ন হল-

     *আপনি কোন পদ্ধতি বিনিয়োগের জন্য পছন্দ করেন?
     *কোন পদ্ধতি বেশি ঝুঁকিপূর্ণ এবং বেশি লাভদায়ক?
     *কোন পদ্ধতিতে চাপ বেশি?
প্রতিটি পদ্ধতির নিজস্ব সুবিধা এবং অসুবিধা আছে অনুসরণকারী এবং সমালোচক উভয়ের জন্য। আমরা প্রথম unbiased বিবরণ দিব প্রতিটির followed by a list of pros and cons. এটা মনে রাখা উচিত সব বাজারে প্রকৃতির ফ্র্যাক্টাল হয় এবং একই নকশার প্রতিটি সময় ফ্রেমের উপর নিঃশেষিত হয়। সুতরাং এই পদ্ধতি সম্পর্কে আলোচনা বানিজ্যে প্রবেশ বা প্রস্থান চিহ্নিত প্যাটার্ন সম্পর্কে নয়, একই নকশা সবসময় ফ্রেমের উপর বিদ্যমান না বরং প্রতিটি পদ্ধতির সংজ্ঞা বৈশিষ্ট্যাবলীঃ
     *ট্রেডিং ফ্রিকোরেন্সি
     *বানিজ্যের সময়কাল
     *একটি ট্রেড সনাক্ত করতে ব্যবহিত সময় ফ্রেম
     *বাজারের উন্মত্ততা এবং অর্থ ব্যবস্থাপনা (লিভারেজ অনেক আকার এবং মুনাফা টার্গেট/ স্টপ লস সাইজ)।
Day trading (or intra day trading):
দিন ব্যবসায়ীরা ব্যবসায় প্রবেশ এবং প্রস্থান করে একই ব্যবসায়ী দিনে (scalping এই বিষয়শ্রেণীতে একটি উপ-ধারা এবং আমরা একটি পৃথক প্রবন্ধে অন্বেষণ)। দিন ব্যবসায়ীরা দ্রুত লাভ করার ব্যাপারে প্রতিদিন আশাবাদী থাকে। তারা এখানে সেখানে বিভিন্ন সময় লাভ করার ব্যাপারে উৎসাহী থাকে। তারা তাদের সেট আপ ছোট সময় ফ্রেম থেকে নেয় (1M, 5M, 15M, 30m or H1). অথবা বড় সময় ফ্রেম (H4 এবং D1) থেকে নেয়। অর্থ ব্যবস্থাপনা নিরিখে তারা সাধারণত ছোট মুনাফা এবং stop lossesএর লক্ষমাত্র নেয় এবং তারা এইভাবে অনেক বড় size বিনিয়োগ করার সামর্থ্য রাখে। ট্রেডিং ফ্রিকোরেন্সির কারনে, দিন trading necessitates বেশি সময় এবং ফোকাস প্রয়োজন হয় বিনিয়োগের উপর। দিন ব্যবসায়ীরা বাজারে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার জন্য অনেক সময় খরচ করে অন্য দুই পদ্ধতির তুলনায়। দিন trading necessitates বেশি দ্রুত মানসিকতা এবং শারীরিক গতি প্রয়োজন পড়ার এবং বাজার পরিবর্তনের সময় দ্রুত প্রতিক্রিয়া দেখানোর জন্য। যথার্থতা অত্যাবশ্যক এবং স্নায়ু অনেক শক্ত হইতে হবে।
Pros:
    *বাজারে কম এক্সপোজারঃ বাজারে একটি briefer এক্সপোজার প্রতিকুল ঘটনার মধ্যে চলমান থাকার সম্ভাবনা থাকে। তারা মুনাফার সময় একটি রাতারাতি বা সপ্তাহের খরচ ইভেন্ট তাদেরকে আমাত করতে পারে এই ভয়ে বিছানায় যেতে হয় না।
    *দ্রুত লাভের স্মভাবনাঃ আপনার লাভ সঞ্চয় করতে পারবেন ব্যবসার প্রথম দিন থেকে।
    *Faster compounding of profit: দারুন ট্রেডিং ফ্রিকোয়েন্সি কারনে compounding নাটকীয়ভাবে সামগ্রিক মুনাফা বাড়াতে পারবে।
     *কারণ ছোট stop and target, বেশি লিভারেজ এবং lot sizing ব্যবহার করা যেতে পারে ডলার সাইজ বাড়ানোর জন্য on winning pips, যা অ্যাকাউন্ট দ্রুত তৈরি করতে সাহায্য করবে।
Cons:
      *সামগ্রিক লাভে স্প্রেডসের আরো বেশি প্রভাব আছে।
      *Faster loss potential: আপনি যদি খারাপ scalper হন তবে দিনেই আপনার টাকা হারানোর ভয় আছে।
      *Faster compounding of losses: ট্রেডিং ফ্রিকোয়েন্সি কারনে নাতিবাচক compounding নাটকীয়ভাবে আপনার অ্যাকাউন্ট কমিয়ে দিতে পারে।
      *Time intensive: আপনার যদি একটি পরিবার বা পেশা বা অন্যান্য সময় অঙ্গীকার থাকে, তাহলে সঠিকভাবে ট্রেড করা কঠিন হতে পারে।
       *Speed and concentration can make day trading very stressful: আকজনের ইস্পাতের স্নায়ু প্রয়োজন। There is a high burn out rate.
        *Real life distractions can be problematic:
 আপনি বাথরুম করার জন্য গেলেন এবং ফিরে এসে দেখলেন বাজার 50 pips jumped করে আপনার থাকে দূরে চলে গেছে।
        *বাজার স্বল্প সময় ফ্রেমের উপর পরিবর্তন করে, তাই ভবিষ্যদ্বাণী করা কঠিন হয়ে যায়।
Swing trading:
সুইং ট্রেডিং সাধারণত একটু ছোট দীর্ঘস্থায়ী term trend নিম্নলিখিত কোন জায়গায় ১ থেকে ৩০ দিন অবস্থান করে। সুইং ব্যবসায়ীরা প্রতিদিনের তুলানয় সপ্তাহে এক থেকে দুইটা ব্যবসা করার চিন্তা করে। তারা তাদের প্যাটার্ন সেট আপ এর জন্য hourly charts(H1 and H4) এবং নিশ্চিত হওয়ার জন্য daily(D1) and weekly chart(W1) দেখে। In terms of exits, the style encourages a good risk to reward ratio. উদাহরণস্বরূপ সুইং ব্যবসায়ীরা একটি 70 pips স্টপ ক্ষতির সঙ্গে ৩০০ পিপস লাভ টার্গেটের চেষ্টা করে। স্টপ সাধারণত পূর্ববর্তী সুইং বেশি/কম ছিল তার উপর তিক করা হয় অথবা পূর্বের সাপোর্ট লেভেল hourly chart দেখে। দিন ব্যবসায়ীদের মত বেশি stop losses না দিয়ে তারা তাদের সুবিধা আর্থে ছোট লট আকারে ব্যবসা করে ঝুঁকি কমানোর জন্য। তাদের পর্দায় তাকিয়ে থেকে সময় ব্যয় করতে হয় না, অথবা দ্রুত প্রতিক্রিয়া প্রয়োজন হয় না, কিন্তু তাদেরকে smart disciplined and fouised করার প্রয়োজন আছে।
Pros:
        *Decent risk to reward ratio: তুমি তোমার ক্ষতি আপেক্ষিত বড় লাভের জন্য shooting করবে।
        *Spreads এর সামগ্রিক প্রভাব লাভের উপর কোন আছে।
        *Less time intensive: আপনি যেহেতু সময় ফ্রেমের উপর ঘন ঘন ট্রেডিং করছেন না এইজন্য আপনি অন্যান্য কাজের জন্য আরো বেশি সময় পাবেন। আপনি আপনার নিয়মিত কাজ করতে পারবেন, এখানে দিনে শুধু ২ ঘণ্টা ব্যয় করতে হবে।
        *আপনার দ্রুত পাঠোদ্ধার ও বানিজ্যে থাকার চাপ থাকবে না।
Cons:
         *Greator market exposure: আপনি আপনার অবস্থানের সাথে জেগে উঠতে পারেন কোন নাটকীয় রদবদল ছাড়া।
         *A steep learning curue to swing trade successfully.
         *আপনাকে এখনও একটি অবস্থান নির্ধারণ বা পরিবর্তন করতে বাজারের বিশ্লেষণের মধ্যে প্রতিদিন অন্তত কয়েক ঘণ্টা উৎসর্গ করতে হবে।
         *আপনার এখনো ভাল শৃঙ্খলা ও মানসিকতার প্রয়োজন আছে। প্রায়ই আপনাকে একটি আপাতভাবে বিদ্যমান “trend reversal” উপর শুধুমাত্র প্রস্থান এবং বাজারে আসল দিক প্রত্যাবর্তন দেখতে হবে।
Positing trading:
Positing trading also known as trend trading can best be described as a buy and hold method. পজিশন কয়েকদিন, কয়েক সপ্তাহ, কয়েক মাস বা তার বেশি সময়ের জন্য খোলা হতে পারে। ট্রেডস গৌণ retracement সময়ে অনুষ্ঠিত হয় এবং তারা অবশেষে কাঙ্ক্ষিত দিকে গতিবিধি চালিয়ে যাবে প্রত্যাশা নিয়ে। অবস্থান ব্যবসায়ীরা শুরু করার জন্য খুজছেন বরং প্রতি মাসে অথবা প্রতি সপ্তাহে (swing trading) or (day trading). তারা তাদের সেট আপ প্যাটার্ন এর জন্য বড় সময় ফ্রেম চার্ট (D1, W1এবং M1) দেখে, সম্ভবত hourly chart entry করার জন্য সবথেকে ভাল চার্ট। In terms of exits, the style encourages a much larger breadth of pips for profit and stop. অবস্থানের ব্যবসায়ীরা একটি ১৫০ পিপ স্টপ ক্ষতির সঙ্গে ২৫০-৭৫০ পিপস টাকা লাভ টার্গেট করে। স্টপ উচ্চ বা নিম্ন বা দৈনন্দিন চার্ট আগের সমর্থন এবং প্রতিরোধের বিন্দুতে পূর্ববর্তী সুইং এর উপর ভিত্তি করে হতে পারে। তাদের larger stop loss relative to day traders, অবস্থান ব্যবসায়ীরা সম্ভবত তাদের ঝুঁকি কমানোর জন্য অনেক ছোট আকারের সঙ্গে ট্রেড করে।
pros:
       *Best risk to reward ratio: আপনি আপনার ক্ষতি আপেক্ষিত অনেক বড় লাভের জন্য shooting করবেন।
       *সামগ্রিক লাভে স্প্রেডসের প্রভাব খুব সামান্য আছে।
       *Least time consuming: আপনার যদি অন্য কোন নিয়মিত কাজ থাকে তবে এই কাজের জন্য আপনার প্রতি সপ্তাহে দুই থেকে তিন ঘণ্টা সময় ব্যয় করলেই হবে।
       *Least stressful: আপনি কোন সময় চাপের অধীনে থাকবেন না।
Cons:
       *Greatest market exposure: আপনি অবশ্যই স্থিত আশার সঙ্গে দীর্ঘমেয়াদি অবস্থান স্থাপন করতে পারবেন, কিন্তু বাজারের অস্থিরতা আপনার দিক বিপর্যস্ত করতে পারে। আপনি যখন ঘুমাবেন তখন বাজারে একটি নাটকীয় পরিবর্তন হতে পারে।
       *Smallest potential compounding: বিরল ট্রেডিং এর কারনে আপনি আপনার লাভ compound করার ক্ষমতা কম থাকবে।
       *আপনার টাকা দীর্ঘাযিত সময়সীমার জন্য বাণিজ্য সংঘটিত হতে পারে, নতুন অবস্থানের মধ্যে প্রবেশের সময় বাধাগ্রস্থ হতে পারেন।
       *ব্যবসায়ীরা বাণিজ্য বা প্রবণতার দিক থেকে মানসিক ভাবে অঙ্গীকার বদ্ধ হতে পারে। কারণ আপনার অল্পসংখ্যক ট্রেড আছে এবং দীর্ঘস্থায়ী বেশি আছে, আপনি মানসিক সংযুক্ত অনুভব করতে পারেন ট্রেড অথবা direction that might prove to false and short-lived বুঝতে পারবেন।
Summary:
কোন পদ্ধতিই কম বা বেশি ঝুঁকিপূর্ণ অথবা কম বা বেশি লাভজনক না কিন্তু বরং ব্যবসায়ীরা EA ঝুঁকি এবং লাভজনকতা নির্ধারণ করে। এক ভাল ব্যবসায়ীর হাতে day trading can accumulated and compound লাভ দ্রুত, আবার একটি খারাপ হাতে এটি বিপরীতে হতে পারে। সমস্ত পদ্ধতিতে শৃঙ্খলা মানসিক শক্তি প্রয়োজন। সমস্ত সিস্টেম ভাল হতে হবে স্টপ ভালমতো সংজ্ঞায়িত হতে হবে and take profit. সবার backtesting এবং ফরওয়ার্ড পরীক্ষার প্রচুর প্রয়োজন আছে। সকলের বিভিন্ন চাপ triggers আছে। Day trading বেশি চাপ যুক্ত যুক্তি থাকতে পারে, কারণ এটি সময় এবং concentration এর উপর অধিক চাপ সৃষ্টি করে, একজন অনেক দ্রুত এবং ইস্পাতের স্নায়ুর অধিকারী হতে হয়। Daytraders বা তর্ক করতে পারেন that ভাল ট্রেনিং এবং অভিঙ্গাতা to devolop qualities এবং সময় কমিয়ে দেয় এবং দিনের trade দ্রুত করে তারা আরো তর্ক করতে পারেন তারা যখন ঘুমাতে যায় তারা অনেক আরামে ঘুমাতে পারে কোন চিন্তা ছাড়া যে কোন কারনে বাজার নাটকীয় ভাবে পরিবর্তিত হতে পারে। প্রতিটি পদ্ধতি এবং কনস অনেক স্বয়ংক্রিয় রোবট বা EA ব্যবহার দ্বারা নির্বাপিত করা যায়। স্কালপিং রোবট মানুষের তুলনায় দ্রুত বাজারে প্রতিক্রিয়া দেখাতে পারে, মানব ক্রুটি এবং আবেগ হ্রাস করে এবং সুইং বানিজ্য/অবস্থান রোবট সেট আপ করতে পারে এবং ব্যবসায় পরিচালনা করতে পারে, মানুষ যখন ঘুমিয়ে থাকে বা দূরে কোথাও থাকে রাতারাতি এক্সপোজার এবং ট্রেড দিক থেকে মানসিক প্রতিশুতি চিন্তা হ্রাস করে। আপনি যদি একটি চাকরি বা আরো অন্যান্য কাজের সাথে জড়িত থেকে সেনোয়াল ট্রেডার হইতে চান এবং আপনার সমস্ত আওময় এর পিছনে ব্যয় করতে চান থাহলে আপনার জন্য সবথেকে ভাল হবে swing and positing trading. আপনি আপনার অবস্থান সেট করতে পারেন এবং অন্য কিছুর জন্য বাহিরে যেতে পারেন যেমন কেনাকাটা, ব্যায়াম করতে যাওয়া এবং পরিবার বা বন্ধুদের সাথে সময় ব্যয় করার জন্য। কিছু কিছু সুইং আব অবস্থান ব্যবসায়ীরা অর্থনীতির পরিসংখ্যান বা চার্ট পড়ার অতিবাহিত সময় গণনা করে না, stats or charts as work because it is part of their enjoyable hobby. আপনি যদি সময় maximizing করতে চান তাহলে আপনার সামনে উপায় হচ্ছে scalping. উদাহরণস্বরূপ আপনি ট্রেডিং করতে মাত্র ২ ঘণ্টা উৎসর্গ করতে চান এবং যে ২ ঘণ্টা সময়সীমার মধ্যে আপনি একটি নির্দিষ্ট ট্রেডিং সেশনের সময় ফ্রেমের উপর scalping এর সুযোগ নিতে চান। শেষ পর্যন্ত প্রতিটি পদ্ধতিতে মানুষের সময় প্রতিশুতি, ব্যক্তিত্ব, এবং মানসিক মেকআপের জন্য সঠিক বলে কিছু মতবাদ আছে। এটি আপনার উপদেশ স্বরূপ যে প্রতিটি পদ্ধতি চেষ্টা করে দেখার জন্য যে কোন পদ্ধতিটি আপনার জন্য ভালো কাজ করে।

No comments:

Post a Comment