Earn Money, Easy Way

Friday, October 24, 2014

Reflections On The Big Risk Takers


১৯৯৭ সালে ভিকটর নিদের হফার এর “the education of a speculator” বইটি প্রকাশ পায়। আমি তার সাথে শিকাগোতে দেখা করেছিলাম। স্থান টি ছিল “board of trade” । এই স্থানটি ১৯৭০ সালে স্থাপিত হয়েছিল এবং আমি পরে জানতে পারলাম যে সে রেফিও কম্পানি ব্যাবহার করেছিল। এই কম্পানির সাথে আমি প্রায় দশ বছর কাজ করেছি।এটি তার ট্রেড ক্লিয়ার করতো। স্বভাবতই আমি তার বই এর প্রতি আগ্রহি ছিলাম।

তার বইটি পরার সময় আমি খুব আগ্রহি ছিলাম তার ঝুকি নেওয়ার ব্যাপার এ। বিশেষ করে যখন মুদ্রা নিয়ে ঝুকি নিতো। cbot তে আমি কয়েকজন ট্রেডার কে জানতাম যারা ট্রেডিং করে ভাল অবস্থান এ গিয়েছিল। এবং অনেক অর্থ উপার্জন করেছিল। যার ফলে তারা শিকাগ ছেড়ে তাদের আসল ভিত্তি তে যেতে পেরেছিল। স্বল্প কয়েকজন ভাল উপার্জন করেছিল। যাই হোক, তারা যখন জানতে পারলো যে idyllic postoral এর দৃশ্য এর সৌন্দর্য বেশি ছিল তারা আবার ফিরে এল। এর মাঝে অনেকে সব হারিয়ে ফেললো। পরে তারা নতুন স্পন্সর পেল। আবার কেউ ভিন্ন রকম পেশায়ে গেল। এদের মাঝে কেও আবার অর্থনৈতিক ভাবে পুরোই ভেঙ্গে গেল।
কোন কোন বড় ট্রেডার সুদক্ষ ছিল, তারা ভাল অবস্থান নিল। তারা নিরভিক ছিল। এরা ভহুল কাজেও ধৈর্যশিল ছিল। এই সমন্বয় এর কারনে তাদের ভাগ্য দিন দিন ভাল হতে লাগল। ব্রোকার হাউজ গুলো বড় বড় ঝুকি নিতো। তারা ভাল আয় করতে পারত যতক্ষণ না তাদের মূলধন শেষ হত। এই বইটি পরার পর আমার মনে হল নিদের হফার এর এমন আক্রমণাত্মক ট্রেড ক্ষতির কারন হতে পারতো।
Wikipedia এর একটি গল্প অনুযায়ী octobar 27,1997 সালে dow jones industry ৫৫৪ পয়েন্ট ইনভেস্ত করে যা লস করছিল তা দেখে নিদের হফার তার ট্রেড বন্ধ করে দিয়েছিল। প্রোফেসনাল ট্রেডার রা তাদের ট্রেড এর জন্য নানা কৌশল নেয়। তারা কৌশল নেয়ার পাশাপাশি এগুল লিখেছিল এবং সেল করেছিল। warren buffet ইন্সুরাঞ্চে বিক্রি করে পৃথিবীর অন্যতম ধনি হয়েছেন। স্টক অপশন এর লেখক একটি ইন্সুরাঞ্চে company এর মতই ছিল। নিদের হফার পুটস বিক্রি করতেন এবং premium সংগ্রহ করতেন। নিদের হফার যে পুটস বিক্রি করতেন তাই স্টক বাজার কে দীর্ঘস্থায়ি করেছিল।
স্টক বাজার যখন momentum down করলো তখন পুটস এর দাম বেড়ে গেল। ক্ষতির পরিমান কমে গেল যখন পুতস গুলো মার্কেট থেকে মার্কেট এ বিভিন্ন দামে গেল।
যখন বাজারের দাম শান্ত হল, অপশন বিক্রেতারা ভেবেছিল যে অপশন এর দাম কমে জাবে।১৯৯৭ সালে এমনটি হয়নি। dow jones industry ৭.২ % প্লাগে করেছিল। এটা পৃথিবীর ২য় সবচে বেশি, ইনডেক্স এর ইতিহাসে। এখনকার সময় বাজারে সবসময় টেনশন ও ভয় থাকে। একজন ব্রকারের যখন লাভ এর বদলে লস হতে থাকে , জার ফলে তিনি এই কাজ বদলাতে বাধ্য হন।
Rafco একটি রাফ এবং tumble ব্রোকার হিসেবে খ্যাত ছিল। তারা বড় বাবশায়ি দের ট্রেড করতে উৎসাহ দিত। এভাবে তারা অনেক কমিশন পেত। পিট ব্রোকার দের মাঝে মাঝে company exchange membership থাকতো। সদস্য হয়ার কারনে রেফক তাদের টাকা দিত। তাদের কাছে অল্প দক্ষ দালাল ছিল যারা কম টাকায় কাজ করতো।
যেহেতু বাজার দর দিন দিন কমতে লাগলো, তাই নিদের হফার তার ট্রেড থেকে সরে গেল। ট্রেডার রা বুঝতে পারতো যে কখন আঘাত আশতে পারে। তারা তাদের লস এর ব্যাপার আ জানত।
নিদের হফার এরপর রেফিও এর বাজার থেকে দূরে চলে আসলেন। এবং রেফিও অনেক অর্থ লস করলো। শিকাগ ট্রেড এর একটা কথা ছিল এমন- “the definition of manipulated market is one in which you are wrong”. আপনি যদি মনে করেন যে মার্কেট আপনার টাকা নেয়ার সময় সমস্যা হচ্ছে, তখন আপনি এক্তু বিরতি নিন এবং আপনার সততা প্রকাশ করুন। নিদের হফার শিকাগো মারকান্তিলে এক্সচেঞ্জ কে সুএদ করেছিল এবং us বিভাগের court of northern illiosionisis এর ফ্লোর ট্রেডআরস মার্কেট ডাঊন করার জন্য collusion করে ফেলে, তার লস আরও বাড়ে।

রাফিও এর বেবস্থাপনায় নিদের হফার অনেক লসে পড়েছেন। বেনেট,  president of refco একটি স্কিম তৈরি করেছেন। যার ফলে সে সামিত ফান্ড থেকে ধার করতে পারে। এই ফান্ড রেফক কম্পানী কে ধার দিয়েছিল। এই বেবস্থা বছর এর পর বছর চলতে থাকল। এর ফলে রেফিও এর বিরুধধে মামলা করা হয়েছিল।
এখান থেকে ট্রেডিং এর বেপারে অনেক কিছুই শিখতে পেরেছি। ট্রেড এর ব্যাপারে বই লেখার কারন এটা নয় যে তা থেকে টাকা আসবে। ট্রেডে যখন সমস্যা হয় তখন লাভ থেকে একটা অংশ রেখে দায়। আমরা সবাই জানি সব ট্রেডে টাকা আশে না। কিন্তু বড় ট্রেড লাভ এর জন্য জরুরি। এতে পজিসন বাড়ে। আর যদি পজিশন কমে যায় তমার কর্মীরাই তোমাকে ছেড়ে যাবে।
ট্রেড শিখখা এর মানে এই নয় যে আপনি শুধু কিছু কোর্সেএর জন্য ভাল করবেন এবং অল্প সময়ে সব কিছু শিখে ফেলবেন। এতে অনেক কিছুই শেখা যায় না। আপনি আপনার পজিশন বাড়ান। এতে টাকা খরচ করুন। যারা তাড়াতাড়ি উপরে যেতে চায়ে তারা বেশিদিন টিকেনা।
 আপনার লক্ষ্য হল অর্থ আয় করা। ভাল ট্রেড এর জন্য ভাল কিছু থাকে। কিন্তু সতর্ক থাকবেন। মার্কেট মেকার রা সব সময় আপনাকে বেশি ট্রেড করাতে চাবে। বয়শ এর সাথে আপনি অনেক গুন লাভ করবেন এখানে।
Kanas city board of trade এবং আমার কম্পানি তখন কানাস শহর এই ছিল। এদি বুয়ের , যার বয়স ৮৫ বছর ভেবেছিল আমাদের ভাল অবস্থান এর কথা। সে আমার ফার্মে আকউন্ত খুলেছিল। আমাকে সে ১০০ কন্ট্রাক্ট কিনতে বলেছিল। মাস এর পর মাস জাবার পর সে তার ১০০ কন্ট্রাক্ট পরের বছরের জন্য রেখে দিল। এভাবেই প্রায় ২ বছর ট্রেড চলতে থাকল। এরপর রাশিয়া তে ফসল এর ক্ষতি হল, অস্ট্রেলিয়া তেও হল। তখন গমের দাম বাড়লও। কিন্তু শেই সময়ে বুয়ের অসুস্থ হয়ে পড়ল। তার বয়স তখন ৮৮. তার আকউন্ত liquidate হয়ে গেল exchange regulation এর কারনে।, আমরা তার মৃত্যুর খবর পেলাম। তার সহকরমি জানাল যে সে মারা গেছে। মারা জাবার দুইদিন আগেও তিনি মার্কেট চেক করেছিলেন। তার এই ব্যাপারে উৎসাহ ছিল। ট্রেড তাই কোন বয়স মানেনা।

No comments:

Post a Comment