Earn Money, Easy Way

Thursday, October 23, 2014

What is Forex Pips ?

Pips and Profit

What Is Pips?
মাঝে মাঝে ফরেক্স মার্কেটের কেউ ট্রেড করলে  বলে থাকে যে আজ আমি 100$ লাভ করেছি। কিন্তু হয়তো আপনি বুঝবেন না কিন্তু হা করে তাকিয়ে না থেকে বলতে পারেন ওনাকে কিভাবে করলি বা কিভাবে করলেন। আর এই profit এর সাথে pips উতপ্রত ভাবে জড়িত।
Pips: কোন কিছু মাপার একক হচ্ছে গ্রাম তেমনি বলতে পারেন ফরেক্স মাপার একক হচ্ছে pips. মানে ফরেক্স মার্কেটে মুদ্রার ক্ষুদ্র একককে বলা হয় pips. যেমন EURUSD তে ০.০০০১ পয়েন্ট হল pips একই ভাবে GBPUSD USDCHF তেও হয়. কিন্তু USDJPY এর বেলায় 0.01 পয়েন্ট হল পিপ্স।

বুঝতে পারতেছি যে কষ্ট হচ্ছে নিচে 4 Digit broker একটি চার্ট দিলাম দেখে নিন।
 
আশা করি বুঝে গেছেন পিপ্স কি এখানে একটি 4 digit ব্রোকার এর মার্কেটের চার্ট আছে। বেশির ভাগ pairs এর পিপ্স হচ্ছে দশমিক এর পর ৪ সংখ্যাটি। মানে EURUSD তে দেখুন Bid price 1.3502 তাহলে যদি তা 1.3503 তে যায় তাহলে এক পিপ্স পরিবর্তন হয়েছে। আবার 1.3501 তে নেমে আসে তাও এক পিপ্স এর পরিবর্তন। আর bid এবং ask এর মধ্যে পার্থক্যটি হল spread এখানে spread হল দুই পিপ্স। নিচে একটি ট্রেড এর ধারনা দিয়ে আপনাকে দেখানো হল।

যদি আপনি কোন মার্কেটে EURUSD তে ১.৩৫০৫ লেভেলে long বা BUY দিয়ে ১.৩৫২৫ লেভেলে ট্রেডটি close  করতেন তাহলে আপনার +২০ পিপ্স লাভ হত।
আবার USDJPY তে দেখুন

 যদি আপনি USDJPY তে 88.95 পয়েন্ট এ short বা সেল দিতেন এবং ট্রেডটি ৮৯.২৫ লেভেলে ক্লোজ করতে হয় তাহলে আপনার ৩০ পিপ্স লস হবে।
নিচে একটি ছবিতে ৫ ডিজিট ব্রোকারদের একটি চার্ট দেওয়া হলঃ
 
৫ ডিজিট ব্রোকার আর ৪ ডিজিটের মধ্যে কোন পার্থক্য নাই just ৪ ডিজিটে ০.০০০১ কে একক ধরা হয় আর ৫ digit এ ০.০০০০১  কে একক ধরা হয়। আবার yen এর ক্ষেত্রে ৪ ডিজিট ব্রোকারে ০.০১ কে পিপ্স ধরা হয় কিন্তু ৫ ডিজিট ব্রোকারে ০.০০১ কে পিপ্স ধরা হয়ে থাকে তবে আমাদের সবার জন্য আমরা ৪ ডিজিটকেই ব্যবহার করে থাকি যেমন ৪ ডিজিট ব্রোকারে ২৫ পিপ্স মানে ৫ ডিজিট ব্রোকারে ২৫০ পিপ্স।
Trade Sample on GBPUSD

এখানে দেখুন আপনি GBPUSD তে long trade বা BUY করলেন ১.৫৫৫০৮ লেভেলে এবং ট্রেড টি ক্লোজ করলেন ১.৫৬৭৯১ লেভেলে তাহলে আপনার এই ট্রেড এ লাভ হয়েছে ১২৮.৩০ পিপ্স।

Pip Value and Profit/ Loss Calculate
আপনার ব্রোকারে আপনি যখন ট্রেড করবেন তা সব সময় মার্কেট উঠানামার সাথে সাথে আপনাকে দেখাবে তার পর ও আমাদের জানার জন্য সব কিছু জানা দরকার। আপনি চাইলে আপনার MT4 platform তে একটি indicator ব্যবহার করে এসব আর ভাল ভাবে জানতে পারেন । চাইলে নিচের indicator টি ব্যবহার করতে পারেন।

এই indicator টি আপনার ব্রোকারের ট্রেডিং এর সম্পর্কে আপনাকে জানাবে। আপনি চাইলে দেখে নিন।
        ১। symbol(A=AUD, C=CAD, E=EUR, G=GBP, J=JPY, N=NZD, U=USD)
        ২।Current Bid Price
        ৩। Daily Range to dative daily range(DR as % of ADF)
        ৪। Spread (spread as a % of ADR)
        ৫। Dollars per pip (per full lot traded) 
        ৬। Swap paid(+) or charged(-) by broker on long and short positions
নিচে একটি ছবিতে indicator টি চালিয়ে দেখানো হয়েছেঃ
  
এখানে দেখুন UJ মানে USDJPY এর par pips এর value $১২.৪৪ আছে আবার
AN মানে AUDNZD এর পার পিপ্স value হচ্ছে 7.65 যা মনে হয় মার্কেটে সবচেয়ে কম pip value. আর এই pips value টি প্রকাশ করা হয়েছে ১০০০০০ Units অনুসারে আর ১০০০০০ units এর কথা হল 100000 ডলার এর transaction করলে আপনার প্রতি পিপ্স নড়াচড়ার জন্য আপনার এত ডলার বাড়বে বা কমবে এবার আশা করি আপনি কত uniits এ ট্রেড করবেন তা বাহির করতে পারবেন। যেমন আপনি যদি ১০০০০ units এর ট্রেড করেন তাহলে আপনার UJ  তে par pips নড়াচড়ার জন্য ১.২৫ ডলার নড়াচড়া করবে। মার্কেটের এই pip value এবং  pips movements এর উপর ভিত্তি করে তিন ভাগে ভাগ করা যায়।
Direct Rates
Direct rate এর মুদ্রা গুলোতে USD হচ্ছে based currency এবং এই pairs এর মধ্যে আছে EUR, GBP, AUD, NZD
নিচে একটি টেবিল এর মাধ্যমে এদের পিপ মূল্য এবং লাভ বা লস কিভাবে বাহির করা হয় তার একটি নমুনা দেওয়া হল। 

Direct Rate এর pair’s গুলো সাধারণত নরমাল নিয়মে বাহির করা হয় যার ফলে এদের বাহির করা অনেক সহজ থাকে।

Indirect Rates
Indirect rates মুদ্রাগুলোতে USD এর বিপরিতে Base Currency বলে এদের বাহির করা হয় based currency এর উপর ভিত্তি করে যেমন

দেখুন এই Indirect rates গুলোর সাথে ব্যতিক্রম হচ্ছে Direct rate এ base currency ডলার বলে এদের বাহির সহজ আর Indirect rate base currency ডলার এর বিপরিতে তাই ওই সব মুদ্রার মুল্য এর উপর বাহির করা হয়।
Cross Rates
Cross rates এর pairs গুলোতে USD থাকে না বলে এখানে pip value বাহির করা একটু ঝামেলার যেমন আপনাকে দুইটি  মুদ্রার USD এর সাথে convert করতে হবে than ওই গুলোর rate বাহির করতে পারবেন। কারন আমাদের অ্যাকাউন্ট সাধারণত USD তে তাই এতে আপনি সব কিছু আগে ডলার তে convert করতে হবে আবার আপনার অ্যাকাউন্ট যদি EUR তে হত তাহলে সব EUR তে রপান্তরিত করে তার পর আপনাকে pip value বাহির করে হবে। যেমনঃ

 দেখুন আমাদের অ্যাকাউন্ট USD তে হওয়ার কারনে এতে একটু ঝামেলা আছে তবে চিন্তার কোন কারন নাই আপনার ব্রোকার এ যখন ট্রেড করবেন তখন আপনার এই rate অটো ভাবে আপনাকে দেখাবে যা ব্রোকার করে রেখেছে।

নিচে একটি টেবিল এর মাধ্যমে তিনটি formula দেওয়া আছে।

No comments:

Post a Comment