Earn Money, Easy Way

Thursday, October 23, 2014

What is Leverage Lots & Margin ?

 Leverage Leverage এর অর্থ তো আমরা সবাই জানি ঋণ নেওয়া। ফরেক্স মার্কেটে আপনার ট্রেড balance এর বিপরিতে অনেক বেশি ঋণ দেওয়া হয়। যেমন মনে করেন আপনি $1000 দিয়ে অ্যাকাউন্ট খুললেন এবং আপনি ১:৪০০ leverage নিলেন, তাহলে আপনার বর্তমান trade position হবে ১০০০*৪০০ মানে $400000 ডলার। আবার মনে করেন আপনি কোন ব্রোকারে ১০০ ডলার দিয়ে অ্যাকাউন্ট ওপেন করে ১:১০০ leverage নিলেন তাহলে আপনার বর্তমান trade ওপেন size হবে ১০০*১০০ মানে ১০০০০ ইউনিট এর ট্রেড করতে পারবেন। মানে আপনি দিলেন ১০০ ডলার আর আপনার ব্রোকার আপনাকে ট্রেড এর জন্য দিবে ৯৯০০ ডলার . নিচে একটি ছবিতে এই বিষয়টি দেখানো হল।


 
উপরের ছবিতে দেখুন আপনার ট্রেডের জন্য আপনি দিলেন ১০০ ডলার আর বাকি ৯৯০০ ডলার ব্রোকার আপনার ট্রেড ওপেন করার জন্য দিল আপনি ওই leverage দিয়ে আপনার সম্ভাব্য ট্রেড ওপেন করতে পারেন।
**আপনি কোন ট্রেড ওপেন করলে ওই টাকা ব্যবহার করতে পারবেন তবে আপনার লসের পরিমান ১০০ ডলার পর্যন্ত তার পর আপনার বালাঞ্চে ০০ হলে leverage ও ০০ হয়ে যাবে।
স্টক মার্কেটের সাথে বিবেচনা করলে আপনার ট্রেড এর জন্য অইখানে কোন leverage দেওয়া হয় না তবে মাঝে মাঝে অনেক condition এর উপর ভিত্তি করে আপনাকে ২:১ পর্যন্ত দিতে পারে মানে আপনার ট্রেড ওপেন করার খমতা দ্বিগুণ করে দিতে পারে ওই দিকে ফরেক্স মার্কেটে আপনি অনেক বেশি leverage ব্যবহার করতে পারতেছেন।ফরেক্স মার্কেটে বেশির ভাগ ব্রোকাররা ১:৪০০ এর বেশি leverage provide করে থাকে তবে আপনি কম leverage নিয়েও ট্রেড করতে পারেন আমাদের মতে প্রাথিমিক ভাবে ১:১০০ এর বেশি leverage নেওয়া কারও উচিত নয় পরে আপনি আপনার পছন্দের মত নিতে পারেন। এই leverage আপনার ট্রেডের ক্ষমতা বাড়িয়ে দিবে।

Lots ­
Lots হল ফরেক্স মার্কেটে ট্রেডের একক মানে যারা স্টক মার্কেটে ট্রেড করে থাকেন তারা সহজে বুঝে যাবেন স্টক মার্কেটে যেমন কোন কিছু ক্রয় করতে হলে আপনাকে ওই শেয়ারের একক বা কতগুলো শেয়ার এক সাথে কিনতে হবে তা জানতে হয় তেমনি ফরেক্স মার্কেটে কয়েক ধরনের lots ব্যবহৃত হয়। যেমন standard, mini, micro, nano আরও অনেক থাকতে পারে তবে নিচে এদের lots এর ইউনিট  সম্পর্কে একটি ছবি দেওয়া হল।
 
উপরে ছবিতে আমরা EUR-USD মার্কেটের lots এর ছবি দিলাম এখানে USD হল base currency আর তাই এর mini lots তে pip  value হচ্ছে ১ ডলার। আপনি চাইলে আমাদের pip calculators ব্যবহার করে অন্য pairs গুলোর সম্পর্কে আর ভাল ভাবে দেখতে পারেন।
Margin
Margin হল আপনার ট্রেড এর জন্য ব্যবহৃত মূলধন মানে মানে আপনি আপনার balance এবং leverage নিয়ে বর্তমানে যে পরিমান হয়েছে তার কত % ব্যবহার করেছেন তা প্রকাশ করা হয়। বা আর কত ইউনিট আপনি ট্রেড ওপেন করতে পারবেন তা জানতে পারবেন। নিচে একটি ছবিতে আপনাকে এসব বিষয়ে আরও ভাল করে দেখানো হল এখানে চার ধরনের অ্যাকাউন্ট এর leverage এবং ব্যবহৃত margin দেখানো হল।
আশা করি এতক্ষণে বুঝে গেছেন কিভাবে কত পরিমান ট্রেড আপনি আপনার বর্তমান balance দিয়ে ওপেন করতে পারবেন। তবে আপনি আপনার ট্রেডিং প্লাটফর্ম তে ট্রেড করার সময় আরেকটু ভাল করে দেখে নিবেন। এখানে দেখুন আপনি যদি ১০ ডলার দিয়ে ট্রেড শুরু করেন এবং leverage নিলেন ১:১০০  তাহলে আপনি আপনার টাকা দিয়ে এক micro lots ওপেন করতে পারবেন।আবার আপনার যদি balance হয় ১০০ ডলার তাহলে আপনি ওই টাকা দিয়ে ১০ micro lots বা ১ Mini lots ওপেন করতে পারবেন।
এখন দেখুন মনে করেন আপনি ১০০ ডলার নিয়ে এবং ১:১০০ leverage নিয়ে ট্রেড শুরু করলেন তাহলে আপনি যদি ১ micro lots কিনেন তাহলে আপনার margin ব্যয় হবে ১০ ডলার আপনি চাইলে বাকি ৯০ margin ও ব্যবহার করতে পারেন। মানে আপনার বাকি ৯০dollar হচ্ছে free margin বা Unused margin. ফরেক্স ব্রোকাররা এই margin বর্তমান balance এর উপর ভিত্তি করে। মানে হচ্ছে আপনার ট্রেড ওপেন করলে বর্তমানে যদি আপনার লাভ ২ ডলার থাক্ত তাহলে আপনার বর্তমান balance হত ১০২ ডলার তাহলে আপনার margin হত ১০ ডলার এবং unused margin থাকত ৯২ ডলার। আশা করি আপনি এতক্ষণে বুঝে গেছেন কিভাবে margin এবং unused margin বাহির করা হয়। নিচে একটি ছবিতে margin এবং free margin দেখানো হল।
আর margin level হচ্ছে আপনার বর্তমান equity এবং margin এর percentile. মানে margin level =(Equity/Margin)*100
তাহলে দেখুন উপরের ট্রেডটিতে সব দেওয়া আছে যা আপনি যেকোনো ট্রেড ওপেন করলে আপনি এসব জানতে পারবেন।
Balance: 1399.22
Equity: 1397.32
Margin: 25.39
Free margin: 1371.93
Margin level: 5504.38% 
Margin call
Margin call হচ্ছে একটি বিপদ signal যা আপনার ব্রোকার এর মাধ্যমে আপনাকে দিবে। মানে এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টতে নতুন করে ট্রেড ওপেন করার জন্য পর্যাপ্ত পরিমান টাকা নাই তা বুঝানো হয়। আশা করি আপনি বুঝে গেছেন কিভাবে এই margin call কাজ করে থাকে।
ব্রোকাররা তাদের ট্রেডারদের জন্য বিভিন্ন ধরনের margin condition ব্যবহার করে থাকে। যেমন margin 100% বা 50% বা ৩০% থাকে । এর মানে হচ্ছে আপনার ট্রেড ওপেন করলে আপনার বর্তমান free margin মিনিমাম 100% বা অন্য কোন মানের বেশি থাকতে হবে। ার যদি আপনার বর্তমান balance এর free margin ১০০ বা ওই মানের সমপরিমাণ চলে আসে তাহলে আপনার ট্রেড ক্লোজ করে দিবে ব্রোকার। তবে চিন্তা নেই মার্কেটে আস্তে আস্তে ট্রেড করলে সব ব্যপারে শিখে যাবেন যা আমি আপনাদের না বললেও হবে। তবে আমার কাজ হচ্ছে সবাইকে স্মরণ করিয়ে দেও

No comments:

Post a Comment