Earn Money, Easy Way

Thursday, October 23, 2014

Types of Trade Order

ফরেক্স মার্কেট এ ট্রেড করার জন্য বিভিন্ন রকমের সফটওয়্যার ব্যবহার করা হয় তার মধ্যে মেটা-ট্রেডার  সফটওয়্যার টি বেশী ব্যবহৃত হয় । এই পার্ট এ আমারা দেখাব কিভাবে ফরেক্স মার্কেট এ ট্রেড OPEN বা  CLOSE বা  PENDING ORDAR দেওয়া হয় । সাধারণত বিভিন্ন ব্রোকার বিভিন্ন রকমের অর্ডার place করে থাকে। বেশী ব্যবহৃত কিছু অর্ডার এর নিচে বর্ণনা করা হল ।

   Market order
ফরেক্স মার্কেটে best available price এ BUY বা Sell করাকে মার্কেট অর্ডার বলা হয়। যেমন এই মুহূর্তে মার্কেটে EURUSD pairs এ bid price 1.2850 এবং ask price 1.2852 তাহলে আপনি যদি buy করতে চান তাহলে just BUY click করলেই BUY হয়ে যাবে । আবার যদি SELL করতে চান তাহলে SELL এ click করলেই sell হয়ে যাবে। এটাই ফরেক্স প্ল্যাটফর্ম এর instant BUY SELL option.
   Pending order
ফরেক্স মার্কেটে কোন pairs এ pending order দিয়ে রাখা যায় । আপনি যদি মনে করেন মার্কেট আর নিচে নেমে তের পর বাড়বে আবার বাড়লে কমবে কিংবা মার্কেট কমতে শুরু করলে কমতে থাকবে বা বাড়লে বাড়তে থাকবে তখন আপনি মার্কেট এ pending order দিয়ে রাখতে পারেন মার্কেট এ pending order কে দুই ভাগে ভাগ করা যায়।
   ১ Limit entry order
   2 Stop entry order
 LIMIT entry order
মনে করেন এখন EURUSD মার্কেট ১.২৯৫০ তে অবস্থান করতেছে আপনার মনে হল যে মার্কেট কিছুটা  কমে আবার বাড়বে তখন  আপনি চাইলে মার্কেট এ একটা BUY limit দিয়ে রাখতে পারেন। আপনার মনে হল ৫০ পিপ্স কমবে  তারপর আবার বাড়বে তাকন আপনি ১.২৯৫০-৫০=১.২৯০০ তে একটা BUY Limit দিয়ে রাখতে পারেন। আবার sell limit এর বেলায় ঠিক তার উল্টাটা মনে হল মার্কেট কিছুটা বাড়বে তার পর কমবে । ৫০ pips দূরত্বে sell limit বসাতে পারেন । তার মানে ১.২৯৫০+৫০=১.৩০০০ তে sell limit হবে ।
STOP ENTRY order
এবার GBPUSD দিয়ে বলি মনে করেন এখন মার্কেট ১.৫৪০০ তে অবস্থান করতেছে এবং মার্কেট কোন বড় ধরনের মভেমেন্ত করবে। যেমন নিচের দিকে যেতে থাকলে নিচের দিকেই যাবে তাকন আপনি ইচ্ছা করলে বর্তমান মার্কেটের থেকে ৫০ pips নিচে sell বসাতে পারবেন। আর এই বর্তমান মার্কেটের নিচে  pending  sell বসানোটাই sell stop. Buy stop, sell stop এর ঠিক উল্টাটাই মার্কেট এর উপর কোন কিছু pending buy দিয়ে রাখলে তাকে buy stop বলা হয়। buy limit sell limit buy stop sell stop নিয়ে যদি কারও বুজতে কষ্ট হয় তাহলে কমেন্ট করবেন আমাদের support টিম আপনার পাশে সবসময়।

Trialing stop
Trailing stop হচ্ছে এক ধরনের spot loss। আপনি EURUSD  তে একটা দিলেন  buy 1.2960 তে এবং  stop loss দিলেন ৫০ pips  তার মানে আপনার stop loss 1.2910 । এই ট্রেড এ আবার ৫০ pips trailing stop দিয়ে রাখলেন। তাহলে মার্কেট যদি ২০ pips উপর এ উঠে তাহলে আপনার stop loss ও ২০ pips উপর এ এসে ১.২৯৩০ হয়ে যাবে।  আবার মার্কেট যদি আর ৫০ pips উপর এ এসে যায় তাহলে trailing stop 50 এর জন্য আপনার বর্তমান stop loss আসবে ১.২৯৭০ তে।  
মার্কেটে আরও কিছু অর্ডার আছে যেমন GOOD TILL CANCELLED(GTC) ,GOOD FOR THE DAY(GFD), ONE CANCELS THE ORDER (OCO), ONE TRIGGERS THE OTHER(OTO) । ওইগুলো পরবর্তীতে upgrade এর সময় আলোচনা করা হবে।

No comments:

Post a Comment